RSS

নবরাত্রি গোলু: দাক্ষিণাত্যের এক আশ্চর্য প্রথা

11 অক্টো.

সুসজ্জিত নবরাত্রি গোলু।

নবরাত্রি উৎসবের সময় দক্ষিণ ভারতের চারটি রাজ্যে (তামিলনাড়ু, কেরল, অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক) এবং শ্রীলঙ্কার তামিলদের মধ্যে একটি বিশেষ প্রথা পালিত হতে দেখা যায়। এটি হল “গোলু” বা “কোলু” প্রদর্শন। নানারকম পুতুল ও দেবমূর্তি একটি গ্যালারিতে সাজিয়ে প্রদর্শন করার নামই গোলু। গ্যালারির তাকগুলি সাধারণত ৭, ৯ বা ১১ বা কোনো বিজোড় সংখ্যায় থাকে। গোলুকে স্থানভেদে বোম্বে হাব্বা, বা বোম্মাই কোলু বা বোম্মালা কোলুভুও বলে। আমাদের বাংলার দুর্গাপূজায় নবপত্রিকা যেমন কৃষিসভ্যতার প্রতীক, দক্ষিণ ভারতীয় শারদ নবরাত্রির গোলুর সঙ্গেও কৃষিসভ্যতার সম্পর্ক খুব ঘনিষ্ঠ। কথিত আছে, আগেকার দিনে লোকে যাতে সেচখাল ও নদীখাতগুলি থেকে নিয়মিত পলি তুলে নেওয়ার অভ্যাস বজায় রাখতে পারে, তাই বিশেষ রকমের মাটির পুতুল দিয়ে গোলু সাজানোর উৎসবের প্রবর্তন করা হয়েছিল।

 

বাঙালি সমাজে যেমন দুর্গাপুজোয় ঠাকুর দেখতে যাওয়ার প্রথা আছে, দক্ষিণ ভারতেও আত্মীয়-অতিথিরা বাড়িতে বাড়িতে যান গোলু দর্শন করতে। এই সময় গোলু-দর্শনকারী কুমারী মেয়ে ও বিবাহিতা নারীদের হাতে প্রসাদ, কুমকুম আর একটা ছোটো উপহার-ভর্তি থলি তুলে দেওয়া হয়। সন্ধ্যাবেলা গোলুর সামনে “কোলাম” বা রঙিন আলপনার (রঙ্গোলি) মাঝে একটি ছোটো প্রদীপ জ্বেলে দেওয়া হয়। প্রদীপটিকে বলে “কুতুভিলাক্কু”। তারপর ভক্তিমূলক স্তবস্তোত্রাদি পাঠ করা হয়। পূজার পর দেবীর উদ্দেশ্যে ভোগ দেওয়া হয়।

 

গোলুতে নানারকম মূর্তি থাকে। বেশিরভাগ মূর্তিই পৌরাণিক দেবদেবীদের। নিয়ম হল, তার মধ্যে অন্তত একটি কাঠের পুতুল রাখা। সেই সঙ্গে একটি বালক ও একটি বালিকার পুতুলও থাকা চাই। এদের বলে “মারাপাচ্চি বোম্মাই”। মহানবমীর দিন দক্ষিণ ভারতীয়রা সরস্বতী পূজা করে। এই দিন তারা বাঙালিদের মতোই বইখাতা, বাদ্যযন্ত্র দেবীর পায়ের কাছে রেখে পুজো করে। পাশাপাশি, নানারকম যন্ত্রপাতি বা অস্ত্রশস্ত্র রেখে আয়ূধ পূজার প্রথাও আছে। এমনকি গাড়ি ভালো করে ধুয়ে ও সাজিয়ে সেগুলিকেও বিশেষভাবে পূজা করা হয়।

 

বিজয়াদশমীর দিনটি হিন্দুমাত্রেই পরম পবিত্র মনে করেন। এই দিন সব দেবশক্তির হাতে অশুভশক্তির চরম পরাজয় ঘটে। বিজয়াদশমীর দিন সন্ধ্যাবেলা গোলুর একটি পুতুলকে প্রতীকীভাবে ঘুম পাড়িয়ে দেওয়া হয়। আর কলসম বা ঘটটিকে উত্তর দিকে একটু সরিয়ে দিয়ে সেই বছরের গোলুর সমাপ্তি ঘোষণা করা হয়। গোলু উৎসব নির্বিঘ্নে শেষ করতে পারার জন্য বিশেষ প্রার্থনাও করা হয়। তারপর গোলুর পুতুল ও মূর্তিগুলিকে পরের বছরের জন্য তুলে রেখে দেওয়া হয়।

 

ট্যাগ সমুহঃ

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: