RSS

৪২টি ভাষার ৯ হাজারেরও বেশি রবীন্দ্র-বইয়ের হদিস দিতে চালু হচ্ছে বিশেষ ওয়েব-গ্রন্থপঞ্জি

10 জানু.

রবীন্দ্রনাথ ঠাকুর, ১৯২৫ সালে শান্তিনিকেতনে

খুব শিগগিরি মাউসের একটি ক্লিকেই আপনার সামনে চলে আসবে রবীন্দ্রনাথের লেখা এবং রবীন্দ্রনাথ-বিষয়ক যাবতীয় বইয়ের গ্রন্থপঞ্জি।

 

গত ৯ জানুয়ারি, ২০১২ তারিখে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় এই প্রকল্পের উদ্বোধন করলেন। প্রণববাবু জানিয়েছেন, রাজা রামমোহন রায় লাইব্রেরি ফাউন্ডেশন এই গ্রন্থপঞ্জি সংকলনের কাজ করবে। রবীন্দ্র-বিশেষজ্ঞ ও গবেষকরা এই কাজে সাহায্য করবেন। দেশের ২০টি লাইব্রেরি ঘেঁটে এই গ্রন্থপঞ্জি সংকলনের কাজে যুক্ত থাকবে। ৪২টি ভাষায় লেখা ৯ হাজারেরও বেশি বইয়ের সম্পূর্ণ তালিকা পাওয়া যাবে এই গ্রন্থপঞ্জিতে। রবীন্দ্রনাথের নিজের রচনা ছাড়াও রবীন্দ্রসাহিত্যের সমালোচনা ও রবীন্দ্রনাথকে নিয়ে দেশে ও বিদেশে প্রকাশিত যাবতীয় বই এই সংকলনের অন্তর্ভুক্ত হবে।

 

সংস্কৃতি মন্ত্রক সূত্রে বলা হচ্ছে, রবীন্দ্রনাথ কেন, কোনো সাহিত্যিককে নিয়েই এমন বৃহদাকার কাজ দুর্লভ।

প্রণববাবুর কথা থেকে আরও জানা গিয়েছে, ‘শিরোনাম’, ‘লেখক’, ‘সম্পাদক’ ও ‘বর্গ’ – এই চারটি মুখশব্দের অধীনে যাবতীয় রচনা সহজেই খুঁজে পাওয়া যাবে প্রস্তাবিত ওয়েবসাইটে। আর এই সাইটের একটি মুখ্য বৈশিষ্ট্য হবে পাঠকবর্গ সহজেই সাইট-নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করে অতিরিক্ত তথ্য সরবরাহ করতে পারবেন। ভবিষ্যতে আরও বেশি সংখ্যক বইয়ের তথ্যও যেন এই সাইটে দেওয়া যায়, তার ব্যবস্থাও করা হবে। তাছাড়া রাজ্যের সাহিত্য আকাদেমিগুলিকেও এই প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করে নেওয়া হবে। এর ফলে বিভিন্ন ভারতীয় ভাষায় প্রকাশিত শতাধিক রবীন্দ্র-বিষয়ক বই সম্পর্কে পাঠকের পরিচিতি সহজেই গড়ে উঠতে পারবে।

 

তাছাড়া, ওয়েব-গ্রন্থপঞ্জি হিসেবে এটি যথেষ্টই ব্যবহারকারী-বান্ধব করা হচ্ছে। গ্রন্থনাম, লেখক, সম্পাদক, ভাষা বা মুখশব্দের সাহায্যে সহজেই পাঠক তার কাঙ্ক্ষিত ভুক্তিটি এখানে পেয়ে যাবেন।

 

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

 

ট্যাগ সমুহঃ

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: